sotterpathe
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

আরব আমিরাতে প্রায় ২৩ হাজার বাংলাদেশি প্রবাসী গ্রেফতার


সত্যের পথে | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৪, ১১:৩৮ পিএম আরব আমিরাতে প্রায় ২৩ হাজার বাংলাদেশি প্রবাসী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক : আবাসন, শ্রম ও সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনের অভিযোগে সৌদি আরবে ২২ হাজার ৯৯৩ জন প্রবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী। রবিবার সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে এই খবর দিয়েছে গালফ নিউজ।

মূলত দেশজুড়ে ব্যাপক নিরাপত্তা অভিযানের অংশ হিসেবে গত ৩-৯ অক্টোবর সৌদির বিভিন্ন প্রান্তে অভিযান চালিয়ে এই প্রবাসীদের গ্রেফতার করা হয়। সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, গ্রেফতারকৃতদের মধ্যে আবাসন আইন লঙ্ঘনের ঘটনায় ১৪ হাজার ২৬৯ জন, সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনে পাঁচ হাজার ২৩০ জন এবং শ্রম আইন লঙ্ঘনের দায়ে তিন হাজার ৪৯৪ জন রয়েছেন।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, অবৈধভাবে সীমান্ত পেরিয়ে সৌদি প্রবেশের চেষ্টার সময় গ্রেফতার হয়েছেন এক হাজার ৩৭৮ জন। তাদের মধ্যে ইয়েমেনি ও ইথিওপিয়ান নাগরিকদের সংখ্যাই বেশি। এছাড়া অবৈধ উপায়ে সৌদি আরব ত্যাগের চেষ্টা করায় আরও ৮০ জন প্রবাসীকে গ্রেফতার করা হয়েছে।

একই সময়ে আবাসন ও কর্মবিধি লঙ্ঘনকারীদের পরিবহন এবং আশ্রয় দেওয়ায় সৌদিতে বসবাসরত ১৯ ব্যক্তিকেও গ্রেফতার করা হয়েছে।

প্রসঙ্গত, সৌদিতে অবৈধভাবে প্রবেশে সহায়তা চেষ্টাকারী ব্যক্তির ১৫ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ সৌদি রিয়াল জরিমানার বিধান রয়েছে। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই বিষয়ে বারবার সতর্ক করে দিয়ে আসছে। দেশটিতে বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ অভিবাসী শ্রমিক কর্মরত রয়েছেন। 

সত্যেরপথে.কম/সংগৃহীত

Side banner